১৬ নভেম্বর, ২০১৪ বেশতো ব্লগে প্রথশ প্রকাশিত।

১। সেদিন সাইন্স ল্যাব দিয়ে যাচ্ছিলাম। হাতির ভাস্কর্যটার দিকে তাকাতেই মনটা বিষিয়ে উঠল। ভাস্কর্যটার পায়ে কে বা কারা যেন রুমমেট চাই নোটিশ লাগিয়ে রেখেছে! এটা কি এর জন্য তৈরী করা হয়েছে?

২। লালবাগ কেল্লার পাশ দিয়ে আমাকে প্রায়ই যেতে হয়। যতবারই এর পাশ দিয়ে যায় বিরক্তিতে মনটা ভরে উঠে। ঐতিহাসিক স্থান হিসেবে এর গায়ে পোস্টার বা এ জাতীয় কিছু লাগানো আইনত দণ্ডনীয় অপরাধ। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে এখানে লাগানো নেই এমন কিছুই খুঁজে পাওয়া যাবে না। এর দেয়ালে যে নোটিশ দেয়া আছে সেটাও কি মানুষের চোখে পড়ে না?

৩। হাফেজ আব্দুর রাজ্জাক জামিয়া ইসলামিয়া মাদ্রাসা নতুন রং করার পর দেয়ালে দেয়ালে সুন্দর সুন্দর কথা অঙ্কিত করেছে। এর বেশীর ভাগই কোরআন এবং হাদিছের কথা। কতটা বোধহীন হয়ে গিয়েছি আমরা যে এই দেয়ালেও লিখাগুলোকে ঢেকে দিয়ে রুমমেট আবশ্যক, ভাড়া হবে টাইপের পোস্টারগুলো লাগিয়ে রেখেছি। যারা করেছে তাদের বোধের কথা চিন্তা করে বিরক্ত হওয়া ছাড়া আর কিছুই করার থাকে না।

৪। হোম ইকোনোমিক্স এর দেয়াল দেখলাম নতুন করে তৈরী করা হচ্ছে। রংও করা হচ্ছে নতুন করে। আমি নিশ্চিত দুই দিনও এটা নুতন থাকবে না। এখানেও আঁকা হবে নতুন নতুন বিজ্ঞাপন, রুমমেট আবশ্যকের নোটিশ দিয়ে ভড়িয়ে দেওয়া হবে।

জাতি হিসেবে আমরা মনে হয় সব কিছু নষ্ট করতে পছন্দ করি। এটাই আমাদের অভ্যাস। আমাদের মূল্যবোধটা নামতে নামতে কোথায় গিয়ে থেমেছে?

Advertisements