Yard of Sagir Khan

A Person with Physical Disability

আমি কে

ঢাকাতেই আমার জন্ম, পুরান ঢাকায় আমি বড় হয়েছি।  বর্তমানে বসবাস করছি লালবাগ থানার আজিমপুর এর শেখ সাহেব বাজারে।

আপাতত আমার জন্য একটি উপযুক্ত চাকুরীর সন্ধান করাই দৈনিকের প্রধান কাজ। পাশাপাশি প্রযুক্তির প্রতি ভালবাসা থেকে দ্রুপাল শিখছি যাতে করে একজন ফ্রিল্যান্স ওয়েব ডিজাইনার হিসেব নিজেকে প্রতিষ্ঠিত করতে পারি।

আমার অন্যতম একটা গুরুত্বপূর্ণ পরিচয় হল, “একজন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি।” দেড় বছর বয়সে আমি পলিও আক্রান্ত হয়েছিলাম। এটাই আমার প্রতিবন্ধীতার কারণ।

আমি “একজন প্রতিবন্ধী ব্যক্তি”, “একজন অক্ষম ব্যক্তি” নই।

যাইহোক, আমি “বিশেষ শিক্ষা” বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন গ্র্যাজুয়েট। বিশেষ শিক্ষা হল প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে পড়ালেখা।

তিনটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য হিসেবে আমি সমাজ পরিবর্তনে কাজ করতে পছন্দ করি। তাছাড়া “ফ্রি সফটওয়্যার” বা “মুক্ত সফটওয়্যার” এর সমর্থক হিসেবে আমি “এফওএসএস বাংলাদেশ” এ “তথ্য ও গবেষণা সচিব হিসেবে কাজ করছি।

আমি বিভিন্ন ধরণের কলম সংগ্রহ ও কবিতা আবৃত্তি করতে ভালবাসি। আমি মনে করি ভ্রমণ হল আল্লাহর ক্ষমতা উপলোব্ধির একটি মাধ্যম। আর ভ্রমণের ক্ষেত্রে “নৌকা ভ্রমণ” আমার সবচাইতে বেশী পছন্দ। আপনি বলতে পারেন নৌকা ভ্রমণের প্রতি আমি আসক্ত।

মানুষ যাতে লাভবান হতে পারে এর জন্য আমি আমার জ্ঞান, অভিজ্ঞতা এবং মতামত সবার সাথে ভাগ করে নিতে পছন্দ করি। এই ব্লগটি সেই কাজেরই একটি অংশ।

%d bloggers like this: